মিয়ামিতে ভবনধস: মৃত্যু বেড়ে ১৮

মিয়ামিতে ভবনধস: মৃত্যু বেড়ে ১৮

আন্তর্জাতিক
যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের মিয়ামি শহরে গত সপ্তাহে ধসে যাওয়া বহুতল ভবনটির ধ্বংসস্তূপ থেকে গতকাল বুধবার (৩০ জন) রাতভর অভিযান চালিয়ে আরও ছয়জনের লাশ উদ্ধার করেছেন উদ্ধারকর্মীরা। এ নিয়ে এই ঘটনায় মৃতের সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ১৮ জনে। এখনো খোঁজ মেলেনি ১৪৫ জনের। খবর সিএনএন।

ভবনধসের অষ্টম দিন বৃহস্পতিবারও উদ্ধার অভিযান চলছে। আটকে পড়াদের জীবিত উদ্ধারের আশায় অত্যন্ত সাবধানে চলছে উদ্ধার অভিযান। উদ্ধারকারী দলগুলো বুধবার ৭ম দিনের মতো ধ্বংসস্তূপের মধ্যে অনুসন্ধান চালিয়েও কাউকে জীবিত উদ্ধার করতে পারেনি।

গত বৃহস্পতিবার মিয়ামির সাগর তীরবর্তী সার্ফসাইড এলাকায় চ্যামপ্লেইন টাওয়ার্স সাউথ নামের ১৫৬ ইউনিটের ১২ তলা অ্যাপার্টমেন্টের বড় একটি অংশ স্থানীয় সময় ধসে পড়ে। ঘটনার সময় ভবনটির অধিকাংশ বাসিন্দাই ঘুমিয়ে ছিলেন।

কী কারণে ভবনটির একটি অংশ ধসে পড়ল তা পরিষ্কার হয়নি। কিন্তু ২০১৮ সালে প্রকৌশলীদের একটি নিরীক্ষা প্রতিবেদনে ৪০ বছরের পুরনো ভবনটির আন্ডারগ্রাউন্ড পার্কিং গ্যারেজে কাঠামোগত  ত্রূটি কথা উল্লেখ করা হয়েছিল।

উদ্ধারকর্মীরা বলছেন, সময় গড়ানোর সঙ্গে সঙ্গে ভবনটির নিখোঁজ বাসিন্দাদের জীবিত উদ্ধারের আশাও ক্ষীণ হয়ে আসছে। ভবনের তলাগুলো ধসে পড়ে কেকের স্তরের মতো একটি ওপর আরেকটি স্তূপকৃত হয়ে আছে। ওই ধ্বংসস্তূপ সরালে ভেতরে চাপা পড়া অনেক মৃতদেহ মিলবে বলে উদ্ধারকর্মীদের ধারণা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *