রাশিয়ার তাড়া খেয়ে পালাল ব্রিটিশ যুদ্ধজাহাজ

রাশিয়ার তাড়া খেয়ে পালাল ব্রিটিশ যুদ্ধজাহাজ

আন্তর্জাতিক
কৃষ্ণসাগরে ব্রিটিশ যুদ্ধজাহাজকে লক্ষ্য করে সতর্কতামূলক গুলি ছুড়েছে রাশিয়ার একটি টহলরত জাহাজ এবং যুদ্ধবিমান। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দাবি, ব্রিটিশ ‘এইচএমএস ডিফেন্ডার’ জাহাজটি ক্রিমিয়ার কাছাকাছি রুশ জলসীমায় পৌঁছানোর পর ফাঁকা গুলির আওয়াজ শুনলে অবস্থান ছেড়ে পালিয়ে যায়।

বুধবার কৃষ্ণ সাগরে ব্রিটিশ যুদ্ধজাহাজের অবস্থান শনাক্ত করে রাশিয়া। এরপরই কয়েক দফা ফাঁকা গুলি ছুড়ে সতর্কবার্তা দেয় সেখানে টহলে থাকা রুশ জাহাজ। কিছুক্ষণের মধ্যে যুক্ত হয় মস্কোর যুদ্ধ বিমান। নিজেদের জলসীমা ছেড়ে যেতেই গুলি ছুড়ে সংকেত পাঠানোর দাবি করে রাশিয়া। এ ঘটনাকে কেন্দ্র করে দু’দেশের মধ্যে উত্তপ্ত পরিস্থিতি সৃষ্টি হয়েছে।

সতর্কতামূলক গুলির পরে এইচএমএস ডিফেন্ডার গতিপথ পরিবর্তন করে ওই জলসীমা ত্যাগ করেছে বলে জানায় মস্কো। খবরে বলা হয়েছে, ক্রিমিয়ার দক্ষিণে কেপ ফায়োলেন্টের কাছে ঘটনাটি ঘটে। একটি টহল জাহাজ দু’বার গুলি চালায় এবং এসইউ ২৪-এম জেটটি সেখানে চারটি বোমা ফেলে।

ইন্টারফেক্স নিউজ এজেন্সি জানিয়েছে, ব্রিটিশ দূতাবাসের প্রতিরক্ষা বিষয়ক কর্মকর্তাকে তলব করেছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়।

কৃষ্ণসাগরে অপ্রত্যাশিত ঘটনা নিয়ে এখনো প্রতিক্রিয়া জানায়নি ব্রিটেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়। তবে ব্রিটিশ দূতাবাসের প্রতিরক্ষা বিষয়ক কর্মকর্তাকে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ে তলব করা হয়েছে। ২০১৪ সালে রাশিয়া জোর করে ক্রিমিয়া দখলে নেয়। তবে আন্তর্জাতিক সম্প্রদায় এখনো স্বীকৃতি দেয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *