আ’লীগের ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

আ’লীগের ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

বাংলাদেশ
বাংলাদেশের মুক্তিযুদ্ধের নেতৃত্বদানকারী দল আওয়ামী লীগের ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ ২৩ জুন। ১৭৫৭ সালের এদিনে পলাশীর আম্রকাননে বাংলার স্বাধীনতার লাল সূর্য অস্তমিত হয়েছিল।

১৯৪৯ সালের এই দিনে পুরান ঢাকার রোজ গার্ডেনে এক ঐতিহাসিক প্রেক্ষাপটে সম্পূর্ণ গণতান্ত্রিকভাবে জন্ম হয় উপমহাদেশের অন্যতম প্রাচীন ও ঐতিহ্যবাহী এই দলটির।শুরুতে আওয়ামী মুসলিম লীগ নামে যাত্রা শুরু করলেও পরে ‘মুসলিম’ শব্দটি বাদ দিয়ে অসাম্প্রদায়িক সংগঠন হিসেবে প্রসার ঘটে আওয়ামী লীগের। প্রতিষ্ঠার শুরুতে দলটির নেতৃত্বে ছিলেন মওলানা আবদুল হামিদ খান ভাসানী, হোসেন শহীদ সোহরাওয়ার্দী, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও শামসুল হক।

করোনা সংক্রমণ পরিস্থিতির মধ্যে এবারও আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হচ্ছে। ফলে ঘরের বাইরের কর্মসূচি কমানো হয়েছে।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাণী দিয়েছেন। তিনি বলেন, আওয়ামী লীগের লক্ষ্যই হলো দেশকে জাতির পিতার স্বপ্নের ‘সোনার বাংলাদেশ’ এবং বাঙালিদের বিশ্বের বুকে একটি আত্মমর্যাদাশীল জাতি হিসেবে প্রতিষ্ঠিত করা। আমার দৃঢ় বিশ্বাস, দলের মধ্যে শক্তিশালী সাংগঠনিক কাঠামো ও গণতন্ত্রের চর্চা অটুট থাকলে কেউ আমাদের দাবায়ে রাখতে পারবে না।

৭২ বছরের ইতিহাসে দলটি এই প্রথম পরপর তিন দফা সরকারে আছে। রাষ্ট্রক্ষমতার টানা এক যুগে আওয়ামী লীগ সরকারের নানা অর্জন যেমন রয়েছে, আবার সমালোচনাও রয়েছে। এসময়ে আওয়ামী লীগ অনেকাংশে আমলানির্ভর হয়ে পড়েছে বলে রাজনৈতিক মহলে আলোচনা আছে। জনগণ থেকে দূরে সরে যাচ্ছে কি না, সেই প্রশ্নও উঠছে।

স্বাধীনতার পর প্রথমে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে তিন বছর দেশ শাসন করে আওয়ামী লীগ। এরপর ২১ বছর বিরোধী দলে থেকে লড়াই-সংগ্রামের মধ্য দিয়ে গেছে দলটি। ১৯৯৬ সালের নির্বাচনে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নেতৃত্বে আবার সরকারে আসে দলটি। এরপর ২০০৯ সাল থেকে টানা ১২ বছর—সব মিলিয়ে দুই দশক দেশ শাসনের ভার পেয়েছে আওয়ামী লীগ।

কর্মসূচি
প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আজ বিভিন্ন কর্মসূচি পালন করবে আওয়ামী লীগ। এর মধ্যে রয়েছে সূর্যোদয়ের ক্ষণে কেন্দ্রীয় কার্যালয় ও দেশব্যাপী দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন। সকাল নয়টায় ধানমন্ডি ৩২ নম্বর সড়কে বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য অর্পণ। তবে এতে স্বাস্থ্যবিধি মেনে সীমিত অংশগ্রহণের কথা বলেছে দলটি।

বিকেল চারটায় দলের বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে দলের কেন্দ্রীয় কার্যালয়ে আলোচনা সভার আয়োজন করা হয়েছে। এতে সভাপতি হিসেবে দলীয় প্রধান শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হবেন।

সকাল সাড়ে ১০টায় টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে কেন্দ্রীয় আওয়ামী লীগের একটি প্রতিনিধিদল শ্রদ্ধা নিবেদন করবে। সেখানেও স্বাস্থ্যবিধি মেনে সীমিত উপস্থিতির কথা বলা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *