ইসরায়েলের সঙ্গে ‘ভ্যাকসিন বিনিময় চুক্তি’ বাতিল করল ফিলিস্তিন

ইসরায়েলের সঙ্গে ‘ভ্যাকসিন বিনিময় চুক্তি’ বাতিল করল ফিলিস্তিন

আন্তর্জাতিক
ইসরায়েলের সঙ্গে ভ্যাকসিন বিনিময় সংক্রান্ত যে চুক্তি হয়েছিল সেটি বাতিলের ঘোষণা দিয়েছে ফিলিস্তিন। ভ্যাকসিনগুলোর মেয়াদ প্রায় শেষের দিকে, তাই এই সিদ্ধান্ত নিয়েছে দেশটি।

ফিলিস্তিন সরকার জানিয়েছে, ফাইজারের ৯০ হাজার ডোজ ভ্যাকসিন চুক্তির শর্ত অনুসরণ করে পাঠানো হয়নি। বিবিসি জানিয়েছে, ফাইজার-বায়োএনটেকের ডোজগুলোর মেয়াদ কিছুদিনের মধ্যেই শেষ হয়ে যাবে।

রবিবার ইসরায়েলের নতুন প্রধানমন্ত্রী নাফতালি বেনেট শপথ নেওয়ার পর ফিলিস্তিনের প্রশাসনের সঙ্গে করোনা ভ্যাকসিন নিয়ে একটি চুক্তি হয়। এ চুক্তির শর্ত অনুযায়ী ফিলিস্তিন কর্তৃপক্ষও ফাইজারের কাছ থেকে তাদের টিকার যে চালান পাওয়ার কথা রয়েছে তা থেকে একই পরিমাণ ডোজ টিকা ইসরায়েলকে দেয়ার কথা।

ইসরায়েল ফাইজারের কয়েকলাখ ডোজ টিকা পাওয়ার পরই প্রায় ৫৫ শতাংশ ইসরায়েলির দুই ডোজ টিকা দেওয়ার কাজ শেষ করেছে। অন্যদিকে পশ্চিম তীর ও গাজায় মাত্র এক ডোজ টিকা পেয়েছেন ৩৩ শতাংশ ফিলিস্তিনি।

ফিলিস্তিনকে মোট ১০ লাখ ডোজ ফাইজারের কভিড-১৯ ভ্যাকসিন দেবে ইসরায়েল। চুক্তি অনুযায়ী এ বছরের শেষ দিকে ফিলিস্তিন ভ্যাকসিন পাওয়া মাত্রই সমান পরিমাণ ভ্যাকসিন ইসরায়েলকে ফেরত দিতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *