মালয়েশিয়ায় আটক ৬২ বাংলাদেশি শ্রমিক

মালয়েশিয়ায় আটক ৬২ বাংলাদেশি শ্রমিক

আন্তর্জাতিক
সাধারণ ক্ষমা ঘোষণা সত্বেও অবৈধভাবে থাকা অভিবাসীদের আটক করতে অভিযান পরিচালনা করছে মালয়েশিয়া সরকার। হঠাৎ পরিচালিত এই অভিযানে দেশটিতে থাকা বাংলাদেশি কর্মীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। গ্রেপ্তার এড়াতে বহু বাংলাদেশি বনে জঙ্গলে পালিয়ে থাকতে বাধ্য হচ্ছেন।

মালয়েশিয়ার অভিবাসন বিভাগ সূত্রে জানা গেছে, একটি নির্মাণ স্থাপনায় অভিযান চালিয়ে ১৫৬ জন অবৈধ অভিবাসী কর্মীকে গ্রেপ্তার করেছে দেশটির অভিবাসন বিভাগ। গ্রেপ্তারকৃতদের মধ্যে ৬২ জন বাংলাদেশি কর্মীও রয়েছেন। রোববার রাতে দেশটির সাইবার জায়া এলাকা থেকে তাদের গ্রেপ্তার করা হয়।

মালয়েশিয়ার সিভিল ডিফেন্স ফোর্স এবং জাতীয় নিবন্ধকরণ বিভাগসহ একাধিক আইন প্রয়োগকারী সংস্থার সহযোগিতায় গোয়েন্দা তথ্যের পর এই অভিযান পরিচালনা করা হয়। আটককৃতদের মধ্যে বাংলাদেশি ৬২ জন, ইন্দোনেশিয়ান ৪২ জন, মিয়ানমারের ২৯ জন, নেপালের ২০ জন, পাকিস্থান ও ভারতের একজন করে নাগরিক রয়েছে।

তাদের সবার বয়স ৪ থেকে ৫০ বছরের মধ্যে এবং বেশির ভাগই আশপাশের নির্মাণস্থলে কর্মরত ছিলেন। এদের মধ্যে ১২ জন নারী ও ২ জন শিশু রয়েছে বলে মালয়েশিয়ার অভিবাসন বিভাগের মহাপরিচালক দাতুক খায়রুল যাইমি দাউদ জানান।

তিনি জানান, কোভিড-১৯ এর বিস্তাররোধে নির্মাণশ্রমিকরা এসওপি অনুযায়ী কাজ করছেন কি না তা নিশ্চিত করতেই এই অভিযান পরিচালনা করা হয়। এ সময় তাদের অনেকের কাছে কোভিড-১৯ পরীক্ষার কাগজও ছিল না। আটকদের বেশির ভাগই অবৈধ বসবাসের অভিযোগে ধরা পড়েন এবং অনেকেই এক কোম্পানির ভিসা দিয়ে অন্য কোম্পানিতে কাজ করছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *