২ বছর ফেসবুক অ্যাকাউন্ট ফিরে পাবেন না ট্রাম্প

২ বছর ফেসবুক অ্যাকাউন্ট ফিরে পাবেন না ট্রাম্প

আন্তর্জাতিক

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ফেসবুক ও ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট দুই বছরের জন্য নিষিদ্ধ করেছে সামাজিক যোগাযোগ মাধ্যমের জনপ্রিয় এই প্লাটফর্মটি। অর্থাৎ অন্তত ২০২৩ সালের জানুয়ারি মাস পর্যন্ত ট্রাম্পকে ফেসবুক থেকে দূরেই থাকতে হবে। এছাড়াও এখন থেকে প্রতারণা বা হয়রানিমূলক পোস্টের জন্য প্রভাবশালী রাজনীতিবিদদের আর ছাড় দেবে না প্রতিষ্ঠানটি।

শুক্রবার এ তথ্য নিশ্চিত করেছেন ফেসবুকের বৈশ্বিক সম্পর্ক বিভাগের ভাইস-প্রেসিডেন্ট নিক ক্লেগ। এক বিবৃতিতে তিনি বলেন, আমরা বিশ্বাস করি, ডোনাল্ড ট্রাম্পের কর্মকাণ্ড আমাদের নীতিগুলোকে কঠোরভাবে লঙ্ঘন করেছে, যা নতুন প্রোটোকলের আওতায় সর্বোচ্চ শাস্তিযোগ্য।

ফেসবুকের এ কর্মকর্তা বলেন, আমরা দুই বছরের জন্য তার (ট্রাম্প) অ্যাকাউন্ট স্থগিত করছি, যা চলতি বছরের ৭ জানুয়ারি প্রাথমিকভাবে স্থগিতের তারিখ থেকে কার্যকর হয়েছে।

এর আগে যুক্তরাষ্ট্রের গণতন্ত্রের প্রতীক ওয়াশিংটন ডিসির ক্যাপিটল ভবনে হামলা ও সহিংসতা চালাতে সমর্থকদের উস্কানি দেওয়ার অভিযোগে গত জানুয়ারিতে জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক ও টুইটারে নিষিদ্ধ হন ট্রাম্প। ট্রাম্প সমর্থকদের সেদিনের সেই ঘটনায় পুলিশ কর্মকর্তাসহ পাঁচজন নিহত হয়েছিলেন। এই হামলার ফলে যুক্তরাষ্ট্রের গণতন্ত্রের ভিত কেঁপে উঠেছিল।

এই ঘটনার পর ট্রাম্পের টুইটার অ্যাকাউন্ট স্থায়ী ভাবে বন্ধ করে দেওয়া হয়। ১০ বছরেরও বেশি সময় ধরে ব্যবহার হওয়া ওই অ্যাকাউন্টটিতে ট্রাম্পের প্রায় নয় কোটি অনুসরণকারী ছিলেন। অপরদিকে নিজেদের প্লাটফর্মে ট্রাম্পকে অনির্দিষ্টকালের জন্য নিষিদ্ধ করে ফেসবুক।

তবে শুক্রবার ফেসবুক কর্তৃপক্ষ জানায়, আগামী দুই বছরের জন্য ডোনাল্ড ট্রাম্পকে নিষিদ্ধের পরিকল্পনা করা হয়েছে। তবে যদি ‘জনগণের নিরাপত্তা সংক্রান্ত ঝুঁকি কমে’ তাহলে তাকে ফের এই প্লাটফর্মে ফিরিয়ে আনা হতে পারে।

সূত্র: আল জাজিরা, বিবিসি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *