অনুমতি ছাড়াই ভারতীয় এলাকায় মার্কিন রণতরী

অনুমতি ছাড়াই ভারতীয় এলাকায় মার্কিন রণতরী

আন্তর্জাতিক

মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে কি কোনো কূটনৈতিক দ্বন্দ্বে জড়িয়ে পড়তে চলেছে ভারত? এমনকি এক আশঙ্কা তৈরি হয়ে গেল মার্কিন নৌবাহিনীর এক পদক্ষেপে।

ভারতের অনুমতি ছাড়াই লাক্ষাদ্বীপ উপকূলের কাছাকাছি ভারতের বিশেষ অর্থনৈতিক জোনে ঢুকে মহড়া চালিয়েছে মার্কিন রণতরী। মার্কিন যুক্তরাষ্ট্রের এরকম পদক্ষেপে ক্ষুব্ধ ভারতের একাধিক মহল। যদিও মার্কিন যুক্তরাষ্ট্রের দাবি, আন্তর্জাতিক আইন মেনেই ওই মহড়া চালানো হয়েছে।

মার্কিন নৌবাহিনীর পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, লাক্ষাদ্বীপের ১৩০ নটিক্যাল মাইল পশ্চিমে ওই মহড়া চালানো হয়েছে। ভারতের অর্থনৈতিক জোনে ওই মহড়া চালানো হলেও এর জন্য ভারতের অনুমতি নেয়া হয়নি। তবে আন্তর্জাতিক আইন মেনেই তা করা হয়েছে।

দক্ষিণ চীন সাগরে বেইজিংয়ের বাড়াবাড়ি রোখার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের পাশে রয়েছে ভারত। মার্কিন যুক্তরাষ্ট্রে নির্বাচনের আগে এনিয়ে কথাও হয়েছে দুদেশের মধ্যে। তার মধ্যেই এরকম পদক্ষেপ মার্কিন যুক্তরাষ্ট্র কেন নিলো তা নিয়ে প্রশ্ন উঠছে। যদিও পররাষ্ট্র দফতরের পক্ষ থেকে এনিয়ে কোনো বিবৃতি দেওয়া হয়নি।

উল্লেখ্য, কোনো দেশের উপকূল থেকে ২০০ নটিক্যাল মাইল পর্যন্ত ওই দেশের অর্থনৈতিক জোন বলে ধরা হয়। ওই অঞ্চলের প্রাকৃতিক সম্পদের উপরে অধিকার সংশ্লিষ্ট দেশের। ফলে এনিয়ে ক্ষোভ উগরে দিয়েছেন সাবেক নৌসেনা প্রধান অ্যাডমিরাল প্রকাশ সিং। টুইটে তার প্রশ্ন, মার্কিন যুক্তরাষ্ট্র ওই মহড়ার মধ্যে কী বার্তা দিতে চাইছে?

সূত্র : জি নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *