মোট ভোটার ৯০- ভোট পড়েছে ১৮১টি

মোট ভোটার ৯০- ভোট পড়েছে ১৮১টি

আন্তর্জাতিক

ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য আসামে চলছে বিধানসভা নির্বাচন। মঙ্গলবার রাজ্যটিতে তৃতীয় দফার ভোটগ্রহণ হবে। এর আগেই নির্বাচনী কর্মকর্তাদের গাফিলতির চূড়ান্ত নিদর্শন দেখল আসাম। এনডিটিভি।যে ভোটকেন্দ্রে মোট ভোটারের সংখ্যা মাত্র ৯০ জন, সেখানে ভোট পড়েছে ১৮১টি। ভোটগ্রহণে হিসাবের এই চূড়ান্ত অনিয়মের খবর সামনে আসতেই নির্বাচন কমিশনকে কাঠগড়ায় তুলছে বিরোধীরা। কমিশনও সঙ্গে সঙ্গে ব্যবস্থা নিয়েছে। বরখাস্ত করা হয়েছে ওই বুথের ছয় পোলিং অফিসারকে।

গত ১ এপ্রিল আসামের হাফলং আসনে বিধানসভা নির্বাচনের ভোটগ্রহণ হয়। নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, ওই আসনে ভোট পড়েছে ৭৪ শতাংশ। সমস্যা হল, এই হাফলং আসনের অধীনে খোটলির একটি বুথে মোট ভোটার সংখ্যা মাত্র ৯০ হওয়া সত্ত্বেও সেখানে ভোট পড়েছে ১৮১টি। কীভাবে হল এই কাণ্ড?

ওই বুথে দায়িত্বপালন করা কর্মকর্তারা বলছেন, ভোটার তালিকা অনুযায়ী খোটলির ওই বুথে ভোটার সংখ্যা মাত্র ৯০ হলেও, সেই তালিকা মানেননি গ্রাম প্রধান। তিনি তিনি পৃথক একটি তালিকা আনেন। সেই অনুযায়ী চলে ভোটগ্রহণ।

এরপরই প্রশ্ন ওঠে- নির্বাচনের দায়িত্বপালন করা কর্মকর্তারা কেন গ্রাম প্রধানের কথা শুনলেন? তারা নির্বাচন কমিশনের ভোটার তালিকা অনুসরণ করলেন না? সেখানে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা ছিল কি না, তা নিয়েও উঠছে প্রশ্ন।

এই অভিযোগ প্রকাশ্যে আসতেই নির্বাচন কমিশনের তীব্র সমালোচনা করেন বিরোধীরা। তাদের দাবি, রাজ্যে ক্ষমতাসীন বিজেপিকে বাড়তি সুবিধা দিচ্ছে নির্বাচন কমিশন। আরও কোনো বুথে এই ধরনের গরমিল হয়নি, তার নিশ্চয়তা নিয়েও প্রশ্ন তুলেছেন তারা।

কমিশন অবশ্য অভিযোগ পাওয়ার পর নড়েচড়ে বসেছে। ওই বুথের দায়িত্বপালন করা ছয় পোলিং অফিসারকে বরখাস্ত করেছে। ওই আসনে পুনর্নির্বাচন হবে বলেও জানানো হয়েছে। যদিও ভোটগ্রহণের নতুন সূচি জানানো হয়নি।

এর আগে গত বৃহস্পতিবার দ্বিতীয় দফার ভোটের পর আসামে এক বিজেপি প্রার্থীর গাড়ি থেকে নির্বাচনে ব্যবহৃত ইভিএম পাওয়া যায়। তুমুল বিতর্কের মধ্যে সে ঘটনায় সংশ্লিষ্ট বুথের প্রিজাইডিং অফিসার এবং তিন নির্বাচন কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *