আমেরিকার একতরফা দাবি মানবে না চীন

আমেরিকার একতরফা দাবি মানবে না চীন

আন্তর্জাতিক

মার্কিন সরকারের প্রতি সতর্কবাণী উচ্চারণ করে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বলেন, আন্তর্জাতিক বিষয়াদিতে আমেরিকার কথাই শেষ কথা এটা মেনে নেয়া যাবে না। আমেরিকার একতরফা দাবি মেনে নেওয়া হবে না। চীনের সঙ্গে আমেরিকার আলোচনার দরজা খোলা রয়েছে। তবে তা হতে হবে পারস্পরিক সম্মান ও সম-অধিকারের ভিত্তিতে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, মার্কিন সরকারের উচিত চীনের মৌলিক স্বার্থের প্রতি সত্যিকার সম্মান প্রদর্শন করা।বিবিসি জানায়, সোমবার চীনের গণমাধ্যমকর্মীদের সঙ্গে সাক্ষাতে ওয়াং ই এ কথা বলেন।চীনের পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, এশিয়ার পররাষ্ট্রমন্ত্রীরা মনে করেন করোনা মহামারিতে চীন ও আমেরিকার মধ্যে আঞ্চলিক সহযোগিতা থাকতে হবে। সংঘর্ষ নয়।

সিঙ্গাপুর, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, ফিলিপাইন ও দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে নিজের সাম্প্রতিক সাক্ষাতের কথা উল্লেখ করে চীনা পররাষ্ট্রমন্ত্রী বলেন, এসব দেশ মনে করে চীনের উন্নতি দীর্ঘ মেয়াদে এ অঞ্চলের সবগুলোর দেশের স্বার্থ রক্ষা করবে; কাজেই তা বন্ধ করা যাবে না।

তিনি বলেন, এশিয়ার পররাষ্ট্রমন্ত্রীরা মনে করেন করোনা মহামারি উত্তর যুগে চীন ও আমেরিকার মধ্যে আঞ্চলিক সহযোগিতা থাকা প্রয়োজন; সংঘর্ষ নয়।মার্কিন সরকার বিভিন্ন ইস্যুতে চীনের সঙ্গে সাংঘর্ষিক অবস্থানে যাওয়ার প্রবণতা দেখাচ্ছে বলেও অভিযোগ করেন ওয়াং ই।এর আগে মানবাধিকার ইস্যুতে চীনের বিরোধিতা করে সংঘাতের পথে হাঁটার ইঙ্গিত দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *