জলবায়ু সম্মেলনে হাসিনাসহ বিশ্বনেতাদের আমন্ত্রণ বাইডেনের

জলবায়ু সম্মেলনে হাসিনাসহ বিশ্বনেতাদের আমন্ত্রণ বাইডেনের

আন্তর্জাতিক

বৈশ্বিক জলবায়ু সম্মেলনে যোগ দেওয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ বিশ্বের গুরুত্বপূর্ণ ৪০ নেতাকে আমন্ত্রণ জানিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এ তথ্য জানায়।  শুক্রবার (২৬ মার্চ) হোয়াইট হাউস এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। এবারের এই সম্মেলনটি ২২ ও ২৩ এপ্রিল ভার্চ্যুয়ালি অনুষ্ঠিত হবে। বিশ্ববাসীর দেখার জন্য সম্মেলনটি টেলিভিশনে সরাসরি সম্প্রচার করা হবে।

সম্মেলন প্রসঙ্গে হোয়াইট হাউস জানায়, এটি আগামী নভেম্বরে গ্লাসগোতে অনুষ্ঠিতব্য জাতিসংঘের জলবায়ু পরিবর্তন সম্মেলনে যাওয়ার পথে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

দক্ষিণ এশীয় নেতাদের মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়া ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং এই আমন্ত্রণ পেয়েছেন। এ ছাড়া ক্ষমতাধর দেশগুলোর মধ্যে চীনা প্রেসিডেন্ট শি জিন পিং,সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল সৌদ, ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।

এছাড়া  ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, জাপানি প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা, ব্রাজিলের প্রেসিডেন্ট জইর বোলসোনারো, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।বৈশ্বিক জলবায়ু ক্ষেত্রে শক্ত নেতৃত্বদানকারী, বিশেষ করে জলবায়ু পরিবর্তনে সবচেয়ে ঝুঁকিতে থাকা আরও কয়েকটি দেশের সরকারপ্রধানদের আমন্ত্রণ জানিয়েছে প্রেসিডেন্ট জো বাইডেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *