প্রথম নারী কণ্ঠযোদ্ধা নমিতা ঘোষ আর নেই

প্রথম নারী কণ্ঠযোদ্ধা নমিতা ঘোষ আর নেই

বাংলাদেশ

স্বাধীনতা দিবসের শেষ প্রহরে প্রাণ হারালেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কণ্ঠযোদ্ধা নমিতা ঘোষ। তিনি ছিলেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের প্রথম নারী কণ্ঠসৈনিক। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে রাজধানীর পপুলার মেডিকেল কলেজ হাসপাতালে শুক্রবার দিবাগত রাত ১২টার দিকে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। তার মৃত্যুর সংবাদটি নিশ্চিত করেছেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ।

তিনি জানান, দীর্ঘদিন ধরে এই শিল্পী ক্যানসার ও চোখের জটিলতায় ভুগছিলেন। আর গত ১৫ মার্চ তিনি করোনায় আক্রান্তত হন।

এর আগে, গত ১২ মার্চ বাংলাদেশ টেলিভিশনের একটি অনুষ্ঠানে অংশ নেন নমিতা ঘোষ। এর পরপরই তিনি অসুস্থ হয়ে প্রথমে আজগর আলী হাসপাতালে, পরে মুগদা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা নেন। এরপর অবস্থার অবনতি হতে থাকলে তাকে পপুলার হাসপাতালে ভর্তি করা হয়। সেখানেই ২৬ মার্চ দিবাগত রাতে শেষ নিশ্বাস ত্যাগ করেন নমিতা ঘোষ।

উল্লেখ্য, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে প্রথম নারী শিল্পী হিসেবে নিয়মিত সংগীত পরিবেশন শুরু করেন নমিতা ঘোষ। তখন তার বয়স ছিল ১৪ বছর। ২৭ মার্চ রাতে বুড়িগঙ্গা পেরিয়ে কেরানীগঞ্জ দিয়ে কুমিল্লা হয়ে তখনকার দুর্গম এবং বিপজ্জনক পথ পেরিয়ে তিনি চলে যান আগরতলা। পরিচিত হন মুক্তিযুদ্ধের সংগঠকদের সঙ্গে। সে সময় সেখানে একটি প্রামাণ্য চিত্র তৈরির কাজ চলছিল। সেটিতে অংশ নেন নমিতা ঘোষ। পরে সেটি ভারতের বিভিন্ন প্রেক্ষাগৃহে প্রদর্শন করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *