নিজেদের ভুলে ফ্রান্সের হোঁচট

নিজেদের ভুলে ফ্রান্সের হোঁচট

খেলাধুলা

বিশ্বকাপ বাছাইয়ের শুরুটা যুতসই করতে পারলো না ফ্রান্স। ‘ডি’ গ্রুপের ম্যাচে ইউক্রেনের বিপক্ষে মাঠে নেমেছিল বিশ্ব চ্যাম্পিয়নরা। ফ্রান্সের জাতীয় স্টেডিয়ামে ১-১ গোলে ড্র ম্যাচটি ড্র করে দিদিয়ের দেশমের দল। অঁতোয়ান গ্রিজম্যানের গোলে এগিয়ে যাওয়ার পর তাদের আত্মঘাতী গোলে সমতায় ফেরে ইউক্রেন।

ম্যাচের অধিকাংশ সময় বল দখলে রাখা ফ্রান্স প্রতিপক্ষের গোলবারের উদ্দেশে মোট ১৮টি শট নেয়, যার মাত্র ৩টি লক্ষ্যে ছিলো। একাদশ মিনিটে প্রথম সুবর্ণ সুযোগ আসে স্বাগতিকদের সামনে। আদ্রিওঁ রাবিওর ব্যাক পাসে ছয় গজ বক্সের সামনে থেকে অলিভার জিরুদের দুর্বল শট ডিফেন্ডারের গায়ে লেগে ক্রসবারের  উপর দিয়ে চলে যায়।১৯তম মিনিটে গ্রিজম্যানের দুর্দান্ত গোলে লিড নেয় ফ্রান্স। হেডে বল বিপদমুক্ত করতে পারেননি ইউক্রেনের ডিফেন্ডার।

বল পেয়ে জায়গা বানিয়ে ডি-বক্সের বাইরে থেকে বাঁ পায়ের কোনাকুনি শটে জাল খুঁজে নেন এই বার্সা স্ট্রাইকার। এই গোলের মধ্য দিয়ে ফ্রান্সের হয়ে চতুর্থ সর্বোচ্চ গোলদাতা হলেন গ্রিজম্যান। ৩৪ গোল করে ডেভিড ক্রেজেগেকে স্পর্শ করলেন তিনি। গ্রিজম্যানের উপরে আছেন মিশেল প্লাতিনি (৪১), জিরুদ (৪৪) ও থিয়েরি অঁরি (৫১)।

এক মিনিটের ব্যবধানে গোল করতে ব্যর্থ হন কিলিয়ান এমবাপ্পে। ডি-বক্সের ভেতর থেকে বল উড়িয়ে মারেন এই স্ট্রাইকার।বিরতির পর ম্যাচে ফেরে ইউক্রেন। ফরাসিদের আত্মঘাতী গোলে এগিয়ে যায় সফরকারীরা। ৫৭তম মিনিটে ডি-বক্সে ইউক্রেন মিডফিল্ডার সিদরচুককে শট নিতে দেখে নিজের বাঁ দিকে ঝাঁপিয়ে পড়েন গোলরক্ষক উগো লরিস। বল প্রেসনেল কিম্পেম্বের পায়ে লেগে দিক পাল্টে জালে জড়ায়।

দুই দলের সবশেষ দেখায় গত অক্টোবরে এই মাঠেই প্রীতি ম্যাচে ৭-১ গোলে জিতেছিল ফ্রান্স।নিজেদের পরের দুই ম্যাচে আগামী রোববার কাজাখস্তান এবং এর তিন দিন পর বসনিয়া ও হার্জেগোভিনার বিপক্ষে খেলবে ফ্রান্স।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *