পাকিস্তানের গোপন যুদ্ধে অশান্ত আফগানিস্তান

পাকিস্তানের গোপন যুদ্ধে অশান্ত আফগানিস্তান

আন্তর্জাতিক

ক্রিস আলেকজান্ডার নামে কানাডার এক সাবেক রাষ্ট্রদূত পাকিস্তানের বিরুদ্ধে আফগানিস্তানে গোপন যুদ্ধ চালানোর অভিযোগ তুলেছেন। তিনি বলেছেন, পাকিস্তানি সেনাবাহিনী তালেবানদের সঙ্গে গোপন সম্পর্ক রেখেছে। শুক্রবার (১২ মার্চ) এ খবর দিয়েছে আফগানিস্তানের সংবাদমাধ্যম তোলো নিউজ। আলেকজান্ডার কানাডার রাষ্ট্রদূত হিসেবে দীর্ঘদিন আফগানিস্তানে দায়িত্ব পালন করেছেন।

এই কূটনীতিক বলেন, পাকিস্তানের সামরিক গোয়েন্দা সংস্থা আইএসআই’র সহযোগিতায় অস্ত্র পাচ্ছে তালেবানরা। পাকিস্তানের এই কভার্ট অপারেশন বা গোপন যুদ্ধের ইতি টানা না হলে আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠিত হবে না।

মতে, শান্তি আলোচনার সময় তালেবানরা পাকিস্তানের গোয়েন্দা সংস্থাগুলির পক্ষে কথা বলে। আন্তর্জাতিক সম্প্রদায় এক হয়ে পাকিস্তানের এমন আচরণের প্রতিবাদ জানালেই কেবলমাত্র শান্তি আসা সম্ভব।

অন্যদিকে পাকিস্তানের কট্টরপন্থী ধর্মীয় দল জামায়াতে ইসলামীর নেতা সিনেটর সিরাজ উল হকের আমন্ত্রণে আফগানিস্তানের হিজব-ই-ইসলামীর নেতা গুলবুদ্দিন হেকমতিয়ার পাকিস্তান সফর করেছেন। তিনি শনিবার জামায়াত নেতাকর্মীদের উদ্দেশ্যে বক্তব্য রাখবেন বলে ধারণা করা হচ্ছে। কমপক্ষে পাঁচ আফগান রাজনীতিবিদ পাঁচ মাসেরও কম সময়ে পাকিস্তান সফর করেছেন তাদের মধ্যে কারও কারও যুক্তি ছিল আফগানিস্তানের প্রতি পাকিস্তানের দৃষ্টিভঙ্গি পাল্টে গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *