মিয়ানমার সামরিক বাহিনীর ব্যবসায় নিষেধাজ্ঞার প্রস্তুতি ইইউ’র

মিয়ানমার সামরিক বাহিনীর ব্যবসায় নিষেধাজ্ঞার প্রস্তুতি ইইউ’র

আন্তর্জাতিক

সেনা অভ্যুত্থান ও বিক্ষোভকারীদের দমন-পীড়নের প্রেক্ষাপটে মিয়ানমারের সামরিক বাহিনী পরিচালিত ব্যবসায় বিস্তৃত আকারে নিষেধাজ্ঞা আরোপের প্রস্তুতি নিচ্ছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

কূটনীতিক ও দুটি অভ্যন্তরীণ ডকুমেন্টের বরাত দিয়ে এ কথা জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

গত ৫ মার্চের এক ডকুমেন্টে বলা হয়েছে, ‘মিয়ানমারের সামরিক বাহিনীর আয় হয় বা তাদেরকে আর্থিকভাবে সহায়তা করে’ এমন প্রতিষ্ঠানগুলোর ওপর নিষেধাজ্ঞা আরোপে আগামী ২২ মার্চ ইইউ’র পররাষ্ট্রমন্ত্রীরা একমত হতে পারেন।সেনা পরিচালিত মিয়ানমার ইকোনোমিক হোল্ডিংস লিমিটেড (এমইএইচএল) ও মিয়ানমার ইকোনোমিক করপোরেশনের (এমইসি) ওপর নিষেধাজ্ঞা আরোপের সম্ভাবনা রয়েছে।

এই প্রতিষ্ঠানগুলোর ব্যবসা খনি থেকে খাবার উৎপাদন পর্যন্ত বিস্তৃত। প্রতিষ্ঠানগুলো ব্যাংকিং ও টেলিযোগযোগ ব্যবসাতেও জড়িত।এদিকে গত বৃহস্পতিবার জার্মানির পররাষ্ট্রমন্ত্রী হেইকো মাস দেশটির পার্লামেন্টে বলেছেন, মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের কারণে ইইউ’র অর্থনৈতিক অবরোধের অংশ হিসেবে নতুন ব্যবস্থা নেওয়া হচ্ছে। দ্রুত এ বিষয়ে সিদ্ধান্ত হবে।

মিয়ানমারে ১ ফেব্রুয়ারিতে সেনা অভ্যুত্থানের পর থেকেই প্রতিবাদে ব্যাপক বিক্ষোভ চলছে। এ পর্যন্ত অন্তত ৫৪ জন বিক্ষোভকারী নিরাপত্তা বাহিনীর হাতে নিহত হয়েছে বলে জানা গেছে।বিক্ষোভকারীরা সেনা শাসনের অবসান এবং অং সান সুচিসহ আটক নেতাদের মুক্তির দাবিতে এক মাসেরও বেশি সময় ধরে বিক্ষোভ চালিয়ে যাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *