গ্রামীণ উদ্যোক্তাদের ১১৩ কোটি টাকা ঋণ দিয়েছে এসএমই ফাউন্ডেশন

গ্রামীণ উদ্যোক্তাদের ১১৩ কোটি টাকা ঋণ দিয়েছে এসএমই ফাউন্ডেশন

বাংলাদেশ

পল্লি অঞ্চলের উদ্যোক্তাদের ঋণের আওতায় আনার উদ্যোগ শুরু করেছে এসএমই ফাউন্ডেশন। সরকারের কাছ থেকে নতুন বরাদ্দ পাওয়া ৩০০ কোটি টাকার প্রণোদনা প্যাকেজের আওতায় গ্রুপ উদ্যোক্তাদের ১১৩ কোটি ৩০ লাখ টাকারও বেশি ঋণ দেয়া হয়েছে।

ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। স্বল্প সুদে দুই হাজার ৮৯ উদ্যোক্তাকে ঋণ দিয়েছে এসএমই ফাউন্ডেশন।

জানা গেছে, সম্প্রতি করোনা মহামারির প্রভাব মোকাবিলায় দেশের কুটির, ক্ষুদ্র ও মাঝারি শিল্প খাতে গতি সঞ্চার, গ্রামীণ প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন এবং অতিদরিদ্র বয়স্ক বিধবাদের জন্য সামাজিক নিরাপত্তা কর্মসূচি সম্প্রসারণের লক্ষ্যে প্রধানমন্ত্রী নতুন দুটি প্রণোদনা প্যাকেজ অনুমোদন করেছেন। প্যাকেজ দুটির মোট বরাদ্দ দুই হাজার ৭০০ কোটি টাকা।

নতুন অনুমোদিত প্যাকেজ দুটির প্রথমটির আওতায় সরকার এসএমই ফাউন্ডেশনের অনুকূলে ৩০০ কোটি টাকা বরাদ্দ করেছে। এই টাকা দ্রুততম সময়ে ঋণ হিসেবে উদ্যোক্তাদের মধ্যে বিতরণের উদ্দেশ্যে ফাউন্ডেশন থেকে ১০০টি সম্ভাবনময় ক্লাস্টার নির্বাচন এবং প্রাথমিকভাবে এসব ক্লাস্টারে ঋণ চাহিদা (সংযুক্ত) প্রাক্কলন করা হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, এসএমই ফাউন্ডেশনের ক্রেডিট হোলসেলিং গ্রোগ্রামের আওতায় ১০টি ব্যাংক ও দুটি আর্থিক প্রতিষ্ঠানের মাধ্যমে ২৫টি ক্লাস্টার এবং ছয়টি ক্লায়েন্টেল গ্রুপের দুই হাজার ৮৯ উদ্যোক্তাকে এ ঋণ দেয়া হয়। ঋণ পাওয়াদের মধ্যে নারী-উদ্যোক্তা ৫১৭ জন।

এসএমই ফাউন্ডেশন জানিয়েছে, ১২টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক, এনসিসি ব্যাংক, ইস্টার্ন ব্যাংক, ট্রাস্ট ব্যাংক, ব্যাংক এশিয়া, ঢাকা ব্যাংক, ব্র্যাক ব্যাংক, এনআরবি ব্যাংক, ইউনাইটেড কমার্সিয়াল ব্যাংক, সাউথইস্ট ব্যাংক, মাইডাস ফাইন্যান্সিং এবং আইডিএলসি ফাইন্যান্সিং।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *