সৌদি ও আমিরাতে অস্ত্র বিক্রি স্থগিত যুক্তরাষ্ট্রের

সৌদি ও আমিরাতে অস্ত্র বিক্রি স্থগিত যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের কাছে হাজার কোটি ডলারের অস্ত্র বিক্রি সাময়িকভাবে স্থগিত করেছে। এসব অস্ত্রের মধ্যে রয়েছে ক্ষেপণাস্ত্র ও এফ-থার্টি ভাইভ ফাইটার জেট। গতকাল বুধবার (২৭ জানুয়ারি) এক অধ্যাদেশে এ সিদ্ধান্ত জানায় হোয়াইট হাউজ। এক প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করেছে ফিনানশিয়াল টাইমস।

সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মধ্যপ্রাচ্যের এই দুই রাষ্ট্রের সঙ্গে যে অস্ত্র বাণিজ্য করেছিলেন তা যাচাই করে দেখছে যুক্তরাষ্ট্র। নতুন প্রশাসন সাধারণত এ ধরনের যাচাই করে থাকে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের নবনিযুক্ত পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন।

বুধবার এক সংবাদ সম্মেলনে ব্লিংকেন বলেন, আমাদের কৌশলগত লক্ষ্য ও পররাষ্ট্র নীতিকে প্রসারিত হচ্ছে কিনা তা নিশ্চিত হতে এই যাচাই। এ মুহূর্তে আমরা এটাই করছি।

ফিনানশিয়াল টাইমস বলছে, বাইডেনের অভিষেকের এক সপ্তাহ পর তার প্রশাসন এমন সিদ্ধান্ত নিল। ওয়াশিংটনের সঙ্গে রিয়াদের সম্পর্ক পুননির্মাণের প্রতিশ্রুতি দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট। দায়িত্ব নেয়ার পর তিনি ট্রাম্পের নীতি যাচাই বা পরিবর্তনের উদ্দেশ্যে অনেকগুলো নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন।

ট্রাম্প তার শাসনামলে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রেখেছিলেন। ইসরায়েলকে সমর্থন দেয়া ও ইরানের বিরুদ্ধের সর্বোচ্চ চাপ প্রয়োগের উদ্দেশ্যে এই অবস্থান গ্রহণ করেছিলেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *