মুক্তিযোদ্ধা আয়েশা খানম আর নেই

বাংলাদেশ

বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি ও বীর মুক্তিযোদ্ধা আয়েশা খানম মারা গেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। শনিবার (২ জানুয়ারি) ভোররাতে নিজ বাসভবনে অসুস্থ হওয়ার পর হাসপাতালে নিয়ে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

এ তথ্য নিশ্চিত করেছেন বাংলাদেশ মহিলা পরিষদের সাধারণ সম্পাদক মালেকা বানু। তিনি জানান, আয়েশা খানম দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন। গতকাল রাতে নিজ বাসায় অসুস্থ হয়ে পড়লে তাকে বিআরবি হাসপাতালে ভর্তি করা হয়। ভোরে চিকিৎসকরা তাকে মৃত্যু ঘোষণা করেন।

৭৪ বছরে মারা যাওয়া আয়েশা খানমের মরদেহ শনিবার সকাল সাড়ে ৮টায় মহিলা পরিষদের কেন্দ্রীয় কার্যালয়ে নেয়া হবে। সেখানে তাকে শেষ শ্রদ্ধা জানানো হবে। পরে নেত্রকোনায় জানাজা শেষে পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হবে।

১৯৪৭ সালের ১৮ অক্টোবর নেত্রকোনা ও দুর্গাপুরের মাঝখানে গাবড়াগাতি গ্রামে জন্মগ্রহণ করেন আয়েশা খানম৷ তার বাবার নাম গোলাম আলী খান এবং মা জামাতুন্নেসা খানম৷

বাষট্টির ছাত্র আন্দোলন, ঊনসত্তরের গণঅভ্যুত্থান এবং মহান মুক্তিযুদ্ধসহ সকল প্রগতিশীল আন্দোলনের সক্রিয় সংগঠক ছিলেন আয়শা খানম। ছাত্র জীবন শেষে বঞ্চিত অধিকারহীন নারীদের অধিকার আদায়ে আমৃত্যু নিয়োজিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *