ক্যামেরার সামনে দাঁড়াতে ভয় পাচ্ছি

বিনোদন

গল্পপ্রধান সিনেমার চ্যালেঞ্জিং চরিত্রে কাজ করতে ভীষণ আগ্রহী জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেত্রী জাকিয়া বারী মম। তার এই আগ্রহের কথা জানতেন বিধায় তৌকীর আহমেদ তাকে নিয়ে দীর্ঘ এক যুগেরও বেশি সময় পর নির্মাণ করছেন ‘স্ফুলিঙ্গ’ সিনেমাটি। এতে মম অভিনয় করছেন আইরিন চরিত্রে।

এই সিনেমার শুটিংয়ে মম কাজ শুরু করেন গেল ১১ ডিসেম্বর থেকে। টানা এক সপ্তাহ এই সিনেমার কাজ শেষে তিনি বিরতি নিয়েছিলেন। কারণ ২০ ডিসেম্বর ছিল তার জন্মদিন। নিজের মতো করেই এবার করোনাকালীন ঘরোয়া আয়োজনের মধ্য দিয়েই জন্মদিন উদযাপন করেন মম। ইচ্ছা থাকলেও কোনো চ্যানেলে সরাসরি অনুষ্ঠানেও অংশগ্রহণ করেননি। সামাজিক যোগাযোগমাধ্যমে শুভেচ্ছা বার্তায় সিক্ত হয়েছেন মম।

জন্মদিনের পর তিনি তপু খানের আরটিভিতে প্রচার চলতি ধারাবাহিক সময়ের গল্পর একটি পর্বের শুটিংয়ে অংশ নেন। আর এর পরপরই তিনি চলে যান গাজীপুরে ‘নক্ষত্রবাড়ি’ রিসোর্টে। সেখানে এখন ব্যস্ত ‘স্ফুলিঙ্গ’ সিনেমার কাজ নিয়ে। গতকাল দিনব্যাপী নক্ষত্রবাড়ি এবং রাতে রাজধানীর সালনাতে অবস্থিত কৃষি বিশ্ববিদ্যালয়ে ‘স্ফুলিঙ্গ’র দৃশ্যধারণে অংশ নেন মম। আগামী বছরের ২ জানুয়ারি পর্যন্ত স্ফুলিঙ্গর কাজেই ব্যস্ত থাকবেন।

জাকিয়া বারী মম বলেন, ‘এবারের জন্মদিন করোনার মধ্যেও আলহামদুলিল্লাহ বেশ ভালোভাবেই কেটেছে। অনেক অনেক মানুষের শুভেচ্ছা বার্তায় সিক্ত হয়েছি। অনেকের ভালোবাসায় মুগ্ধ হয়েছি। প্রিয় প্রিয় মানুষেরা ফোন করেছেন, খোঁজ নিয়েছেন। অনেক ভালো লেগেছে। দীর্ঘ ১৩ বছর পরও তৌকীর ভাইয়ের নির্দেশনায় কাজ করতে গিয়ে এখনো ক্যামেরার সামনে দাঁড়াতে ভয় পাচ্ছি। এটা বলতেই হয় যে, তৌকীর ভাই নিঃসন্দেহে এ সময়ের অন্যতম মেধাবী একজন পরিচালক। বাংলাদেশের সিনেমাকে বিশ্বদরবারে পৌঁছে দিচ্ছেন তিনি। স্ফুলিঙ্গতে আইরিন চরিত্রটি আমার মনে গেঁথে আছে। গল্পটার জার্নির মধ্য দিয়ে আইরিনকে যথাযথভাবেই তুলে ধরার প্রাণপণ চেষ্টা করছি আমি।’

তবে গুণী এই অভিনেত্রীর মন খারাপের মধ্যে থেকেই অভিনয় করতে হচ্ছে বলে জানান। কারণ করোনাসহ আরও নানা অসুস্থতার কারণে আমাদের সংস্কৃতি অঙ্গনের অনেকেই একে একে চলে যাচ্ছেন। এরমধ্যে সম্প্রতি প্রয়াত হয়েছেন অভিনেতা সেলিম, নির্মাতা মান্নান হীরা। গত ২৬ ডিসেম্বর প্রয়াত হয়েছেন বদিখ্যাত অভিনেতা আবদুল কাদের। এই শোক কাটিয়ে উঠে অভিনয় করাটা একজন শিল্পীর জন্য অনেক কষ্টের। মমরও একই শোক কাটিয়ে উঠে অভিনয় করাটা কঠিনই হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *