শৈত্যপ্রবাহ থাকছে আরো কয়েকদিন

জানুয়ারিতে নিজের দাপট দেখাবে শীত

বাংলাদেশ

দিনভর সূর্য তার কিরণ ছড়ালেও গায়ের গরম কাপড় খুলতে যেন মন চায় না। বিকাল ৪টার পর থেকেই কমতে থাকে তাপমাত্রা। সন্ধ্যার পর বয়ে চলে হিমেল হাওয়া। দেশের উত্তর জনপদের বিভিন্ন এলাকায় দেড় সপ্তাহ ধরে চলা শৈত্যপ্রবাহ এখনো অব্যাহত রয়েছে। সর্বনিম্ন তাপমাত্রা ওঠানামা করেছে ৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। উত্তরের জেলা পঞ্চগড়ের তেঁতুলিয়া টানা ১০ দিন সেই রেকর্ড ধরে রাখলেও গতকাল রবিবার দেশের সর্বনিম্ন ৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজশাহীতে। এদিন তেঁতুলিয়ায় রেকর্ড হয় ৮ দশমিক ১ এবং ঢাকায় ১৫ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা।

আবহাওয়াবিদ আবদুর রহমান জানান, উত্তরাঞ্চলে ডিসেম্বরের শেষভাগে এ রকম টানা শৈত্যপ্রবাহ কোথাও না কোথাও থাকেই। উত্তরের হিমেল হাওয়া আর কুয়াশার চাদরে এমন আবহাওয়া ব্যতিক্রম নয়। রংপুর বিভাগসহ গোপালগঞ্জ, রাজশাহী, ঈশ্বরদী, বদলগাছী, যশোর, চুয়াডাঙ্গা, কুমারখালী ও শ্রীমঙ্গল অঞ্চলের ওপর দিয়ে বয়ে চলা মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রাবহ আরও কয়েক দিন অব্যাহত থাকতে পারে। তবে দেশের বিভিন্ন জায়গায় তাপমাত্রা বাড়ছে।

চলতি মৌসুমে ১৯ ডিসেম্বর থেকে মৃদু শৈত্যপ্রবাহ শুরু হয় উত্তর জনপদে। পরদিন রাজারহাটের সর্বনিম্ন তাপমাত্রা ৬ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াসে নামে, যা চলতি মৌসুমে সর্বনিম্ন তাপমাত্রা। আবহাওয়াবিদরা বলছেন, পৌষের এ সময়ে দেশের উত্তরাঞ্চলে শীতের প্রকোপ থাকবে। আবার কোথাও কোথাও তাপমাত্রা বাড়বে। তবে বাংলাদেশে শীতের দাপট মূলত চলে জানুয়ারিজুড়ে। এদিকে মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকার কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্য জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা থাকতে পারে বলে জানানো হয়েছে আজ সোমবারের আবহাওয়ার পূর্বাভাসে।

আমাদের তেঁতুলিয়া প্রতিনিধি এসকে দোয়েল জানান, সূর্যের কিরণে চারদিক রৌদ্রময় হয়ে উঠলেও সকাল ৭টা থেকে শুরু হয় কনকনে শীত। মৃদু থেকে মাঝারিতে ওঠানামা করছে শৈত্যপ্রবাহ। কুয়াশা না থাকলেও তীব্র শীতের দাপটে যেন নাজেহাল সবাই। বেলা বাড়তে থাকলেও রোদে মেলে না তেমন গরম অনুভূতি। শীতের প্রলাপ শুনতে পাওয়া যায় হাটবাজার, গ্রাম ও শহরের থাকা শীতগ্রস্ত মানুষগুলোর মুখে।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ্ জানান, রবিবার সকাল ৯টায় তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে ৮ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। ভোর ৬টায় অবশ্য রেকর্ড হয় ৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা। প্রতিনিয়তই মৃদু থেকে মাঝারিতে বয়ে চলেছে শৈত্যপ্রবাহ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *