ভারী তুষারপাতে ইরানে ১০ আরোহী নিহত, নিখোঁজ অনেকেই

আন্তর্জাতিক

ইরানে তুষারঝড়ে কমপক্ষে ১০ পর্বতারোহীর মৃত্যু হয়েছে। এ সময় নিখোঁজ রয়েছে আরও সাত আরোহী। স্থানীয় সময় গতকাল শনিবার উত্তর তেহরানের আলবর্জ পর্বতমালায় এ দুর্ঘটনা ঘটে। নিহতদের মধ্যে রাজনীতিবিদ, শিক্ষক, চিকিৎসক ও পর্বতারোহীদের প্রশিক্ষক রয়েছেন। দ্য গার্ডিয়ান, বিবিসিসহ একাধিক আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে এ তথ্য জানানো হয়েছে।

দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন জানিয়েছে, আলবর্জ পর্বতমালায় দুজনের মৃত্যুর খবর পাওয়া গেলেও শুক্রবার থেকে বেশ কয়েকজন পর্বতারোহী সেখানে নিখোঁজ রয়েছেন। পরে সংশ্লিষ্ট পরিবারগুলোর সঙ্গে কর্তৃপক্ষের যোগাযোগের পরিপ্রেক্ষিতে ণিখোঁজের সংখ্যা আরও বাড়ার খবর পাওয়া যায়।

রাষ্ট্রীয় সম্প্রচারক আইআরআইবির বরাত দিয়ে ইরানের রেড ক্রিসেন্টের জরুরি কার্যক্রমের প্রধান মেহেদী ভালিপুর জানান, পর্বতেই ৯ জনের মৃত্যু হয়। আর হাসপাতালে নেওয়ার পর উদ্ধারকৃত একজনের মৃত্যু হয়। তবে এখন পর্যন্ত সাতজন পর্বতারোহী নিখোঁজ রয়েছেন।

রেড ক্রিসেন্ট দলের এক সদস্য বলেছেন, খারাপ আবহাওয়া এবং তুষারপাতের কারণে উদ্ধার মিশন জটিল হয়ে পড়েছিল। এজন্য গতকাল শনিবার রাতে ওই পর্বতমালায় উদ্ধার অভিযান বন্ধ রাখা হয়েছিল। আজ রোববার সকালে তা আবার শুরু করা হবে।

ইরানের আঞ্চলিক সামুদ্রিক সংস্থার উপ-প্রধান ইসমাইল মাককিজাদেহ বলেছেন, ‌’আমরা আমাদের সমস্ত সুযোগ-সুবিধা এবং বাহিনীকে জড়ো করে ওমান, সংযুক্ত আরব আমিরাত এবং পাকিস্তানের উদ্ধার কেন্দ্রগুলোতে নিখোঁজদের সন্ধানে জোর চেষ্টা চালাচ্ছি।’ ওই দুর্ঘটনার আগেই সেখানে সম্ভাব্য তুষারপাতের সতর্কতা জারি করা হয় বলে প্রতিবেদনে বলা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *