বাগদাদে রকেট হামলা, পম্পেওর প্রতিক্রিয়া সন্দেহজনক ॥ ইরান

আন্তর্জাতিক

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে যেকোনো কূটনৈতিক স্থাপনায় হামলাকে অগ্রহণযোগ্য বলে মন্তব্য করেছেন। তিনি মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওকে উদ্দেশ করে বলেছেন, “মধ্যপ্রাচ্যে মার্কিন সেনা উপস্থিতি এ অঞ্চলের সমস্ত অস্থিতিশীলতার উৎস।”

রবিবার ইরাকের রাজধানী বাগদাদের গ্রিন জোনে রকেট হামলার পেছনে ইরানের হাত রয়েছে বলে মাইক পম্পেও যে দাবি করেছেন তার জবাব দিতে গিয়ে খাতিবজাদে সোমবার এক টুইটার বার্তায় ওই মন্তব্য করেন। আজ মঙ্গলবার তিনি বলেন, মধ্যপ্রাচ্যে নতুন করে উত্তেজনা সৃষ্টি করতে পম্পেও যে বক্তব্য দিয়েছেন তা তেহরান কঠোর ভাষায় প্রত্যাখ্যান করছে।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, মধ্যপ্রাচ্যে বিদ্যমান অস্থিতিশীলতার জন্য আমেরিকা নিজের দায় অন্যের ঘাড়ে চাপানোর যত চেষ্টাই করুক না কেন তাতে কোনো ফল হবে না।

এর আগে সাঈদ খাতিবজাদে সোমবারই তেহরানে এক সংবাদ সম্মেলনেও এ বিষয়ে বক্তব্য রাখেন। তিনি বলেন, ইরানের দৃষ্টিতে যেকোনো কূটনৈতিক স্থাপনায় হামলা অগ্রহণযোগ্য। তবে বাগদাদে রকেট হামলার সঙ্গে সঙ্গে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী যেভাবে বিবৃতি প্রকাশ করেছেন তা ব্যাপক সংশয় সৃষ্টি করেছে। মনে হচ্ছে, আগে থেকে বিবৃতিটি তৈরি ছিল এবং হামলার পরপরই তা প্রকাশ করা হয়েছে। খাতিবজাদে মধ্যপ্রাচ্যে উত্তেজনা বৃদ্ধি করার ব্যাপারে ট্রাম্প প্রশাসনকে হুঁশিয়ার করে দেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *