জলবায়ু জরুরি পরিস্থিতি ঘোষণার আহ্বান জাতিসংঘের

আন্তর্জাতিক

বৈশ্বিক উষ্ণতার বিপর্যয় এড়াতে নিজ নিজ দেশে জলবায়ু জরুরি পরিস্থিতি ঘোষণার আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। শনিবার ক্লাইমেট অ্যাম্বিশন সামিট-এ দেওয়া উদ্বোধনী ভাষণে এই আহ্বান জানান তিনি। ভার্চুয়াল এই সম্মেলনে ৭০টিরও বেশি দেশের নেতারা এক দিনের এই সম্মেলনে ভাষণ দেবেন বলে আশা করা হচ্ছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

২০১৫ সালে স্বাক্ষরিত প্যারিস জলবায়ু চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে বৈশ্বিক উষ্ণতা রোধে কার্বন নিঃসরণ কমিয়ে আনায় গতি আনতে এবার ভার্চুয়ালি অনুষ্ঠিত হচ্ছে ক্লাইমেট অ্যাম্বিশন সামিট। এক দিনের এই সম্মেলনে বহু দেশের নেতারা যোগ দিয়েছেন।

পাঁচ বছর আগে প্যারিসে বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি দেড় ডিগ্রি সেলসিয়াসে সীমিত রাখার প্রতিশ্রুতি দেয় দেশগুলো। সেই প্রতিশ্রুতি স্মরণ করিয়ে দিয়ে অ্যান্তোনিও গুতেরেস বলেন, সেই লক্ষ্য পূরণে যেসব পদক্ষেপ নেওয়ার কথা বলা হয়েছে তা অপর্যাপ্ত। আবার কোনও কোনও ক্ষেত্রে এসব পদক্ষেপ উপেক্ষা করা হয়েছে বলেও মন্তব্য করেন তিনি।

জাতিসংঘ মহাসচিব সতর্ক করে দিয়ে বলেন, বিশ্ব সম্প্রদায় যদি তাদের গতিপথ না বদলায় তাহলে বিশ্বের তাপমাত্রা এই শতাব্দীতে বিপর্যয়করভাবে তিন ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বেড়ে যেতে পারে।

অ্যান্তোনিও গুতেরেস প্রশ্ন রাখেন, ‘আমরা আজ যে নাটকীয় জরুরি পরিস্থিতির মোকাবিলা করছি তা কি কেউ অস্বীকার করতে পারবে? সেই কারণেই আজ আমি বিশ্বের সব নেতাদের তাদের নিজ নিজ দেশে জলবায়ু জরুরি পরিস্থিতি ঘোষণার আহ্বান জানাচ্ছি। যতক্ষণ না পর্যন্ত না কার্বন নিরপেক্ষতায় পৌঁছানো সম্ভব না হয় ততক্ষণ এই পরিস্থিতি বহাল থাকবে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *