গিলগিত-বালতিস্তানকে পাকিস্তানের পঞ্চম প্রদেশ ঘোষণা

আন্তর্জাতিক

পাকিস্তানের দখলে থাকা গিলগিত-বালতিস্তান নিয়ে নতুন করে শুরু হল বিতর্ক। ভারতের শত বিরোধিতা সত্ত্বেও আজাদ কাশ্মীরের গিলগিত-বালতিস্তানকে গতকাল রোববার (১ নভেম্বর) বিশেষ প্রদেশের মর্যাদা দিলেন প্রধানমন্ত্রী ইমরান খান।

আগেই জানা গিয়েছিল নিজেদের দখলে রাখা গিলগিত-বালতিস্তানকে বিশেষ প্রদেশের মর্যাদা দিতে চলেছে পাকিস্তান। সেই সিদ্ধান্তের ঘোষণায় এদিন গিলগিত-বালতিস্তানে গিয়ে তাপবিদ্যুৎ উৎপাদন কেন্দ্র, নদী বাঁধের মতো একাধিক প্রকল্পের শিলান্যাস করেন ইমরান খান।
গিলগিত-বালতিস্তানকে পাকিস্তানের পঞ্চম প্রদেশ হিসাবে ঘোষণা করার খবরে কড়া প্রতিক্রিয়া জানায় ভারতের বিদেশ মন্ত্রী। ভারতের বিদেশ মন্ত্রীর মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব এ প্রসঙ্গে জানান, চুক্তি ভঙ্গ করেছে পাকিস্তান। ১৯৪৭ সালে হওয়া চুক্তি অনুযায়ী গিলগিত-বালতিস্তান ভারতের জন্মু ও কাশ্মীরের অংশ এবং এই চুক্তিতে এও স্পষ্ট করা হয়েছে জোর করে দখল করা এই এলাকার কোনও পরিবর্তনই করার কোনও অধিকার নেই।
ভারত পাকিস্তান সম্পর্কের ক্ষেত্রে এই ঘোষণা খুবই গুরুত্বপূর্ণ বলেই মনে করা হচ্ছে। দেশটি দীর্ঘদিন ধরেই গিলগিত বালতিস্তানকে আলাদা ভূখন্ড হিসেবে প্রাধান্য দিয়ে আসছে। এই অংশের আলাদা মুখ্যমন্ত্রী এবং রাজ্যের প্রশাসনিক সরকারও রয়েছে। পাকিস্তান অধিকৃত কাশ্মির সীমান্তের এই ভূখন্ডকে সরাসরি প্রদেশ হিসেবে ঘোষণা করলে পাকিস্তানের অন্যান্য প্রদেশ থেকে অনেক মানুষের যাতায়াত বেড়ে যাবে এবং অন্যান্য অঞ্চল থেকে সেখানে মানুষের অনুপ্রবেশের সম্ভাবনাও বেড়ে যাবে। খবর টাইমস অব ইন্ডিয়ার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *