পূজার উদ্বোধনে মোদি

আন্তর্জাতিক

পরনে খাদির পাঞ্জাবি ও ধুতি, মুখে বাংলা ভাষা। পশ্চিমবঙ্গবাসীর মন ছুঁতে বাঙালি সংস্কৃতিতেই রাজ্যের মানুষকে দুর্গা পূজার শুভেচ্ছা জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

ভার্চুয়াল উদ্বোধন করেছেন কলকাতার সল্টলেকের ইউজেডসিসি এবং বালুরঘাটের নিউ টাউন ক্লাবের পূজা। বাঙালি মনীষীদের গুণগানের সঙ্গে আত্মনির্ভর ভারত গড়তে বাংলার অবদানের কথা তুলে ধরেছেন তিনি।

এই প্রথম বাংলার দুর্গা পূজার উদ্বোধন করেছেন মোদি।বঙ্গবাসীকে আনুষ্ঠানিকভাবে পূজার শুভেচ্ছা জানিয়েছেন।

তিনি বলেন,পূর্ব ভারতের উন্নয়নের জন্য পূর্বোদয় পরিকল্পনা নিয়েছে কেন্দ্র। আর এই পূর্বোদয়ের জন্য বাংলাকে সবার চেয়ে বেশি উন্নত হতে হবে। পূর্বোদয়ের কেন্দ্র হতে হবে এই বাংলাকে।

উৎসবের মরশুমে সচেতনতার বার্তাও দিয়েছেন মোদি। তিনি বলেন, এবার আমরা সকলে করোনার সংকটে দুর্গাপূজা করছি। মা দুর্গার ভক্ত, পূজা উদ্যোক্তারা সকলেই ধৈর্য দেখিয়েছেন। আয়োজন হয়তো সীমিত, সংখ্যা হয়তো কম, কিন্তু পবিত্রতা ভক্তি, আগের মতোই অক্ষয়, এটাই তো বাংলার সংস্কৃতি। বাংলায় দুর্গাকে নিজেদের মেয়ের মতো দেখা হয়। ঘরের মেয়ের মতো স্বাগত জানানো হয়। সন্তান আর মায়ের এই সম্পর্কই তো আমাদের ঘরে ঘরে প্রয়োজন। মা দুর্গা দুঃখ, দারিদ্র, দুর্গতি দূর করেন। সেজন্য কোনও গরিবের দুর্গতি দূর না করলে দুর্গাপূজা সম্পূর্ণ হয় না।

দেশটির প্রধানমন্ত্রীর মুখে শোনা গিয়েছে আত্মনির্ভর ভারত এবং সোনার বাংলার কথা। তিনি বলেন,আত্মনির্ভর ভারতের সংকল্প পূরণ করতে হলে, সোনার বাংলার স্বপ্নপূরণ করতে হবে। এই বাংলা থেকেই আত্মনির্ভর কৃষক, আর আত্মনির্ভর ভূমির আওয়াজ উঠেছে। আত্মনির্ভর ভারতের সোপান বাংলা থেকেই হবে। এখানকার সমৃদ্ধি, সম্পূর্ণতাকে আবার শীর্ষে পৌঁছাতে হবে।

উৎসব এবং ঐতিহ্যপ্রেমী বাঙালির মন ছুঁয়ে যেতে পশ্চিমবঙ্গের মহাপুরুষদের সুখ্যাতি করেছেন। স্বামী বিবেকানন্দ, শ্রী চৈতন্যদেব, মা আনন্দময়ী, অনুকুল ঠাকুর, গুরুদেব রবীন্দ্রনাথ ঠাকুর, বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়, শরৎচন্দ্র চট্টোপাধ্যায়, গুরুচাঁদ ঠাকুর, হরিচাঁদ ঠাকুর, পঞ্চানন বর্মা থেকে শুরু করে অনেকের নামই শোনা গিয়েছে তার মুখে। সেই সঙ্গে শোনা গিয়েছে ক্ষুদিরাম, প্রফুল্ল চাকিদের মতো শহীদদের নামও।

পিডিএসও/ জিজাক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *