অভিবাসী শ্রমিক কমিয়ে আনতে আইন পাশ করলো কুয়েত

আন্তর্জাতিক

প্রথমবারের মতো ইসরাইলে পা দিলেন সংযুক্ত আরব আমিরাতের প্রতিনিধি দল। এটিই কোনো আরব রাষ্ট্রের প্রতিনিধি দলের প্রথম ইসরাইল যাত্রা। দুই দেশের মধ্যে হয়েছে ভিসাহীন যাতায়াতের চুক্তিও। আরব প্রতিনিধি দলের এ সফরকে ইসরাইলি প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহু ঐতিহাসিক সফর বলে আখ্যায়িত করেছেন।

ডয়েচে ভেলে জানিয়েছে, আরব দেশগুলোর সঙ্গে ইসরাইলের সম্পর্ক যতই মধুর হচ্ছে ততই ক্ষোভ বাড়ছে ফিলিস্তিনের। অঞ্চলটির দাবি, এই সফরের মাধ্যমে আরব আমিরাত কার্যত ইসরায়েলের আধিপত্যবাদ এবং দখলদারির মানসিকতাকে স্বীকৃতি দিল। ফিলিস্তিন ও ইসরাইলের মধ্যে ঝামেলা বহু দশকের। দীর্ঘদিন ফিলিস্তিনের ঝামেলাকে নিজেদের ঝামেলা মনে করেছে আরব বিশ্ব।অভিবাসীর সংখ্যা কমিয়ে আনতে সর্বসম্মতিক্রমে আইন পাশ করেছে কুয়েতের পার্লামেন্ট। এর ফলে কুয়েতে কাজ করা ব্যাপক সংখ্যক অভিবাসী শ্রমিককে দেশে ফিরে যেতে হতে পারে। দেশটির মোট জনসংখ্যা ৪৮ লাখ। এরমধ্যে ৩৪ লাখই বিভিন্ন দেশ থেকে কাজ করতে যাওয়া অভিবাসী শ্রমিক। তবে এবার দেশটির আইনপ্রনেতারা এ সংখ্যা কমাতে উদ্যোগ নিয়েছে।

ব্লুমবার্গের খবরে বলা হয়েছে, নতুন আইন অনুযায়ী কুয়েত কয়েকটি সংস্কার এবং পদক্ষেপ গ্রহণ করবে। যা বাস্তবায়ন হলে অভিবাসী শ্রমিকদের সংখ্যা কমে আসবে বলে ধারণা করা হচ্ছে। করোনা ভাইরাস মহামারীর কারণে বিশ্বজুড়ে তেলের দাম কমে এসেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *